Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ ডিসেম্বর ২০১৯

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসাবে বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ-এর আরও ১ (এক) বছরের মেয়াদ বৃদ্ধি


প্রকাশন তারিখ : 2019-12-10

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০৯ ডিসেম্বর ২০১৯ তারিখের ০৫.০০.০০০০.১৪৬.০০.০০৮.১৭(অংশ-১)-৫৩৪ সংখ্যক প্রজ্ঞাপনমূলে প্রেস কাউন্সিল অ্যাক্ট ১৯৭৪ অনুযায়ী সরকার বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসাবে বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদকে চুক্তিভিত্তিতে আরও ০১ (এক) বছরের মেয়াদ বৃদ্ধি করেছেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদকে ২০১৪ সালের ৬ আগস্ট হতে ০৩ (তিন) বছরের জন্য এবং পরবর্তীতে ২০১৭ সালের ২১ আগস্ট হতে আরও ০২ (দুই) বছরের জন্য বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করেন। উক্ত সময়ে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে মাননীয় বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বাংলাদেশ প্রেস কাউন্সিলকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এক অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন।

তিনি জাতীয়ভাবে প্রেসের স্বাধীনতা রক্ষা ও সাংবাদিকতার মান উন্নয়ন ও সংরক্ষণে বিগত কয়েক বছরে অনেক বেশী কার্যকর ভূমিকা রেখেছেন। তাঁর দক্ষতা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের ফলে বর্তমানে বাংলাদেশ প্রেস কাউন্সিল দেশে ও বিদেশে একটি গ্রহণযোগ্য প্রেসবান্ধব ও জনবান্ধব প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি লাভ করেছে। তাঁর নেতৃত্বেই প্রেস কাউন্সিল অ্যাক্ট ১৯৭৪ যুগোপযোগী করার খসড়া তৈরি করা হয়।

বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বিগত ০৫ বছরে বাংলাদেশ প্রেস কাউন্সিলের কর্মপ্রয়াসকে আন্তর্জাতিক বিশ্বে তুলে ধরেছেন। সাংবাদিকতার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা সম্প্রসারণের লক্ষ্যে উক্ত সময়ে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া ও প্রেস কাউন্সিল নেপাল- এর সাথে সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছেন এবং তা বাস্তবায়নের জন্য কর্মপরিকল্পনা প্রণয়ন করেছেন। এছাড়া ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব প্রেস কাউন্সিলস (WAPC) এর নির্বাহী সদস্য হিসেবে বাংলাদেশের গণমাধ্যমের কার্যক্রম বিশ্বের কাছে তুলে ধরেছেন। পাশাপাশি সার্কভুক্ত দেশের প্রেস কাউন্সিলসমূহের মধ্যে একটি জোট গঠনের প্রক্রিয়ায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন।

মাননীয় চেয়ারম্যান বাংলাদেশ প্রেস কাউন্সিলের উদ্দেশ্য ও লক্ষ্যকে আরও সুনির্দিষ্ট ও দৃশ্যমান করার জন্য অনুসন্ধানী ও সৃজনশীল প্রতিবেদন তৈরির ক্ষেত্রে প্রথমবারের মতো সংবাদপত্র বা সাংবাদিক বা ফটোজার্নালিস্টদের ভূমিকার স্বীকৃতি হিসেবে ২০১৮ সাল থেকে সংবাদপত্র-সাংবাদিকদের মাঝে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক প্রবর্তন করেন। গত ১৮ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে ওসমানী স্মৃতি মিলনায়তনে এবং ১৮ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকা এর রূপসী বাংলা গ্র্যান্ড বলরুমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ পদকপ্রাপ্ত সংবাদপত্র ও সাংবাদিকদের মাঝে যথাক্রমে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক ২০১৮ ও ২০১৯ তুলে দেন।

এছাড়া মাননীয় চেয়ারম্যান প্রেস কাউন্সিল অ্যাক্ট ১৯৭৪ এর গেজেট প্রকাশের দিনটিকে (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস হিসাবে প্রবর্তন করেছেন।

অদ্য ১০ ডিসেম্বর ২০১৯ তারিখ পূর্বাহ্নে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ যোগদান করেছেন। তিনি আগামীকাল সকাল ১১.০০ ঘটিকায় ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধু যাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।

 


Share with :

Facebook Facebook