Bangladesh Press Council

জনাব মোঃ শাহ্ আলম, বাংলাদেশ প্রেস কাউন্সিল-এর সচিব হিসাবে গত ২৫ অক্টোবর ২০১৮ তারিখে কার্যক্রম শুরু করেছেন। জনাব মোঃ শাহ্ আলম বাংলাদেশ সিভিল সার্ভিসের ১০ম ব্যাচের একজন কর্মকর্তা এবং সরকারের একজন যুগ্মসচিব। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি ন্যাশনাল স্কিলস্ ডেভেলপমেন্ট কাউন্সিল (এনএসডিসি) সচিবালয় এর পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ প্রেস কাউন্সিল তার লক্ষ্য ও উদ্দেশ্যকে আরও দৃশ্যমান করার উদ্দেশ্যে এবং দেশে গণমাধ্যম ও সাংবাদিকতার উন্নত গুণগত মান নিশ্চিত করার জন্য প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি, বাংলাদেশ প্রেস কাউন্সিলের প্রতিষ্ঠা দিনে আনুষ্ঠানিকভাবে ’বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক’ প্রদান করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একটি নিরপেক্ষ জুরী বোর্ডের সুপারিশ অনুযায়ী পদক প্রাপ্তদের নাম চূড়ান্ত করা হবে। পদক দেয়ার পূর্ববর্তী বছর পর্যন্ত কৃতিত্বই বিবেচনা করা হবে।

অনুসন্ধানী ও সৃজনশীল প্রতিবেদন তৈরির ক্ষেত্রে সংবাদপত্র বা সাংবাদিক বা ফটোজার্নালিস্টদের ভূমিকার স্বীকৃতি হিসেবে বাংলাদেশে এই প্রথম বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক প্রবর্তন করেছে। ৬টি ক্যাটাগরিতে দেয়া হবে এই পুরস্কার। যার মধ্যে প্রাতিষ্ঠানিক সম্মাননা ও আজীবন সম্মাননা পদক জুরীবোর্ড কর্তৃক সরাসরি সুপারিশের মাধ্যমে চূড়ান্ত করা হবে। নিম্নে বর্ণিত বাকী ৪টি ক্যাটাগরির জন্য আবেদনপত্র আহবান করা যাচ্ছে:

গ্রামীণ সাংবাদিকতা: দেশের গ্রামীন জীবনযাত্রা নিয়ে সংবাদপত্রে (বাংলা ও ইংরেজি) প্রকাশিত বা ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত অনুসন্ধানী ও সৃজনশীল প্রতিবেদনের জন্য এই পুরস্কার দেয়া হবে।

উন্নয়ন সাংবাদিকতা: দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা নিয়ে সংবাদপত্রে (বাংলা ও ইংরেজি) প্রকাশিত বা ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত উদ্ভাবনী ও অনুসন্ধানমূলক প্রতিবেদনের জন্য এই পুরস্কার দেয়া হবে।

নারী সাংবাদিক: যে কোন বিষয়ে নারী সাংবাদিকের সংবাদপত্রে (বাংলা ও ইংরেজি) প্রকাশিত বা ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত সৃজনশীল ও অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এই পুরস্কার দেয়া হবে।

আলোকচিত্র/ ভিডিওচিত্র: সংবাদপত্রে (বাংলা ও ইংরেজি) প্রকাশিত বা ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত সৃজনশীল, সাহসী ও অনুসন্ধানমূলক আলোকচিত্র/ ভিডিও চিত্রের জন্য এই পুরস্কার দেয়া হবে।

প্রেস কাউন্সিল পদকের জন্য আবেদনকারীকে যেকোন সংবাদপত্র/ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিক বা আলোকচিত্র সাংবাদিক হতে হবে। পুরস্কারের মনোনয়নের জন্য প্রতিবেদন বা ফিচার ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর, ২০১৭ এর মধ্যে প্রকাশিত বা সম্প্রচারিত হতে হবে। একজন আবেদনকারী একই বিষয়ে একাধিক প্রতিবেদন বা ফিচার বা আলোকচিত্র জমা দিতে পারবেন না। নির্দিষ্ট আবেদনপত্র পূরণ করে প্রতিবেদনের কপিসহ সচিব (যুগ্মসচিব), বাংলাদেশ প্রেস কাউন্সিল, ৪০, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা বরাবর সরাসরি বা ডাকযোগে আগামী ০৫ জানুয়ারি ২০১৮ এর মধ্যে পাঠাতে হবে। আবেদনপত্র ও বিস্তারিত নিয়মাবলী বাংলাদেশ প্রেস কাউন্সিলের ওয়েবসাইট www.presscouncil.gov.bd এর নোটিশবোর্ডে পাওয়া যাবে।

সরকার পদাধিকার বলে বাংলাদেশ প্রেস কাউন্সিল এর চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ কে চেয়ারম্যান এবং তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রেস) এবং প্রেস কাউন্সিল এর সম্মানিত সদস্য ও দৈনিক সমকাল এর সম্পাদক জনাব গোলাম সারওয়ার কে সদস্য করে দ্য প্রিন্টিং প্রেসেস এন্ড পাবলিকেশনস (ডিক্লারেশন এন্ড রেজিস্ট্রেশন) অ্যাক্ট, ১৯৭৩ (১৯৭৩ সনের ২৩নং আইন) এর সংযোজিত ১৯৯১ সনের ৮নং আইনের পার্ট 1A এর 2A ধারা অনুযায়ী প্রেস এপিলেট বোর্ড গঠন করেছেন। গত ১৯.০৯.২০১৭খ্রি.তারিখে তথ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

উল্লেখ্য, দ্য প্রিন্টিং প্রেসেস এন্ড পাবলিকেশনস (ডিক্লারেশন এন্ড রেজিস্ট্রেশন) অ্যাক্ট, ১৯৭৩ অনুযায়ী সংশ্লিষ্ট জেলা ম্যাজিষ্ট্রেট পত্রিকার ডিক্লারেশন প্রদান করেন এবং যুক্তিসংগত কারণ ব্যতিরেকে জেলা ম্যাজিস্ট্রেট ডিক্লারেশেন প্রদান না করলে কিংবা বাতিল করলে এ সংক্রান্ত সকল আপীল প্রেস এপিলেট বোর্ডের মাধ্যমে নিস্পত্তি করা হয়।

১৭ নভেম্বর ভারতের নয়াদিল্লীতে সাউথ এশিয়ান এলায়েন্স অব প্রেস কাউন্সিলস (SAAPC) গঠনের প্রাথমিক প্রক্রিয়া সুসম্পন্ন হয় এবং এ সংক্রান্ত একটি সভায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ এর নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। প্রতিনিধি দলের অপর দুই সদস্য হলেন প্রেস কাউন্সিল এর বিজ্ঞ দুই সদস্য জনাব রিয়াজউদ্দিন আহমেদ (সম্পাদক, দি নিউজ টুডে) ও জনাব মনজুরুল আহসান বুলবুল (বিএফইউজে’র সভাপতি ও সিইও, একুশে টিভি)। সভায় এলায়েন্স এর গঠনতন্ত্র এবং রোডম্যাপ এর প্রাথমিক প্রস্তাবনা উত্থাপন করা হয় এবং এলায়েন্সভুক্ত সকল দেশের প্রতিনিধিদের মধ্যে বিস্তারিত আলোচনা শেষে গঠনতন্ত্র অনুমোদন করা হয়। এবিষয়ে বাংলাদেশের প্রতিনিধিদল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

জনাব মনজুরুল আহসান বুলবুল এর প্রস্তাবনায় ও বাংলাদেশ প্রেস কাউন্সিল এর চেয়ারম্যান এর সমর্থনে এবং সর্বসম্মতিক্রমে নির্বাচন না হওয়া পর্যন্ত এলায়েন্স এর চেয়ারম্যান মনোনীত হন ভারতের প্রেস কাউন্সিল এর চেয়ারম্যান বিচারপতি চন্দ্র মৌলি কুমার প্রসাদ। এর পূর্বে গত ১৬ নভেম্বর ২০১৭ ওয়ার্ল্ড এসোসিয়েশন অব প্রেস কাউন্সিলস (WAPC) এর একটি সভাও অনুষ্ঠিত হয়, যে সভায় বাংলাদেশ প্রেস কাউন্সিল নির্বাহী কমিটির সদস্য হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আগামী ১৫ ফেব্রুয়ারি, ২০১৮খ্রি. তারিখে সাউথ এশিয়ান এলায়েন্স অব প্রেস কাউন্সিলস (SAAPC) এর গঠনতন্ত্রের একটি আনুষ্ঠানিক স্বাক্ষর অনুষ্ঠান বাংলাদেশে আয়োজন করা হবে এবং এলায়েন্সভুক্ত সকল দেশের প্রতিনিধিবৃন্দ সে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে।

আজ ৩০ আগস্ট (বুধবার) ২০১৭ইং বাংলাদেশ প্রেস কাউন্সিলের ১৮তম কাউন্সিলের ১ম অধিবেশন মাননীয় চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে কাউন্সিলের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় নব মনোনীত বিজ্ঞ সদস্যবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন জনাব গোলাম সারওয়ার, সম্পাদক, দৈনিক সমকাল; জনাব মাহফুজ আনাম, সম্পাদক ও প্রকাশক, দি ডেইলি স্টার; জনাব রিয়াজউদ্দিন আহমেদ, সম্পাদক ও প্রকাশক, দি নিউজ টুডে; জনাব মনজুরুল আহসান বুলবুল, সভাপতি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন; তাসমিমা হোসেন, ভারপ্রাপ্ত সম্পাদক, দৈনিক ইত্তেফাক; জনাব নঈম নিজাম, সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন; জনাব শামসুজ্জামান খান, মহাপরিচালক, বাংলা একাডেমী; প্রফেসর ড. এম শাহ নওয়াজ আলি, সদস্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং মফিদা আকবর, নির্বাহী কমিটির সদস্য, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন। আলোচ্য বিষয় উপস্থাপন করেন প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম-সচিব) জনাব শ্যামল চন্দ্র কর্মকার।

সভার শুরুতে মাননীয় চেয়ারম্যান নবগঠিত ১৮-তম কাউন্সিলের উপস্থিত সকল বিজ্ঞ সদস্যদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে পুনঃ মনোনয়ন পাওয়ায় বিজ্ঞ সদস্যগণও মাননীয় চেয়ারম্যানকে শুভেচ্ছা ও অভিননদন জানান। এরপর কন্ঠশিল্পী আব্দুল জব্বারের মৃত্যুতে উপস্থিত সবাই শোক প্রকাশ করেন। সভায় বিজ্ঞ সদস্যবৃন্দ বলেন যে, বাংলাদেশে প্রেসের স্বাধীনতা নিশ্চিতকরণ এবং সংবাদপত্র ও সংবাদ সংস্থার মান সংরক্ষণ ও উন্নয়নের উদ্দেশ্যে প্রেস কাউন্সিল পূর্বের তুলনায় অনেক গতিশীল হয়েছে। ভবিষ্যতে সংবাদপত্র ও সাংবাদিকদের অভিভাবক হিসাবে প্রেস কাউন্সিলকে আরও শক্তিশালী ও কার্যকর ভূমিকা পালন করতে হবে। এজন্য উপস্থিত সকলেই আন্তরিকতার সহিত একসাথে কাজ করার অভিব্যক্তি পোষণ করেন। পরবর্তীতে কাউন্সিলের বিভিন্ন কমিটি গঠন করা হয় এবং বিজ্ঞ সদস্য জনাব গোলাম সারওয়ারকে প্রেস এপিলেট বোর্ডের সদস্য হিসাবে মনোনয়ন দেয়া হয়। সবশেষে মাননীয় চেয়ারম্যান উপস্থিত সবাইকে ঈদ উল আযহার শুভেচ্ছা জানিয়ে সভা শেষ করেন।

 

Biography

Reporter Details

বাংলাদেশ প্রেস কাউন্সিলে তালিকাভুক্ত সাংবাদিকদের নামীয় তালিকা দেখার জন্য

এখানে ক্লীক করুন

(পরীক্ষামূলক)

Complaint Submission

বাংলাদেশ প্রেস কাউন্সিলে প্রাথমিক অভিযোগ এখানে দায়ের করুন (Please submit your primary complaint, click below) -

প্রাথমিক অভিযোগ দায়ের করা হলেও নিয়মমাফিক পদ্ধতি অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র সহ সশরীরে উপস্থিত থেকে মামলা দায়ের করতে হবে।

 

Click Here

 

(বাংলায় লিখার জন্য অভ্র ব্যবহার করুন। ডাউনলোড এর জন্য এখানে ক্লীক করুন।)

(For typing BANGLA, please use AVRO. To download AVRO Click Here.)

Update News / Programs

  • 1
  • 2
  • 3
Prev Next

প্রেস কাউন্সিল-এর নতুন সচিবের যোগদান

31-10-2018

জনাব মোঃ শাহ্ আলম, বাংলাদেশ প্রেস কাউন্সিল-এর সচিব হিসাবে গত ২৫ অক্টোবর ২০১৮ তারিখে কার্যক্রম শুরু করেছেন। জনাব মোঃ শাহ্ আলম বাংলাদেশ সিভিল সার্ভিসের ১০ম ব্যাচের একজন কর্মকর্তা এবং সরকারের...

Read more

বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক-২০১৮

14-12-2017

বাংলাদেশ প্রেস কাউন্সিল তার লক্ষ্য ও উদ্দেশ্যকে আরও দৃশ্যমান করার উদ্দেশ্যে এবং দেশে গণমাধ্যম ও সাংবাদিকতার উন্নত গুণগত মান নিশ্চিত করার জন্য প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি, বাংলাদেশ প্রেস কাউন্সিলের প্রতিষ্ঠা দিনে...

Read more

সাউথ এশিয়ান এলায়েন্স অব প্রেস কাউন্সিলস …

28-11-2017

১৭ নভেম্বর ভারতের নয়াদিল্লীতে সাউথ এশিয়ান এলায়েন্স অব প্রেস কাউন্সিলস (SAAPC) গঠনের প্রাথমিক প্রক্রিয়া সুসম্পন্ন হয় এবং এ সংক্রান্ত একটি সভায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন...

Read more