Bangladesh Press Council

আজ ৩০ আগস্ট (বুধবার) ২০১৭ইং বাংলাদেশ প্রেস কাউন্সিলের ১৮তম কাউন্সিলের ১ম অধিবেশন মাননীয় চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে কাউন্সিলের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় নব মনোনীত বিজ্ঞ সদস্যবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন জনাব গোলাম সারওয়ার, সম্পাদক, দৈনিক সমকাল; জনাব মাহফুজ আনাম, সম্পাদক ও প্রকাশক, দি ডেইলি স্টার; জনাব রিয়াজউদ্দিন আহমেদ, সম্পাদক ও প্রকাশক, দি নিউজ টুডে; জনাব মনজুরুল আহসান বুলবুল, সভাপতি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন; তাসমিমা হোসেন, ভারপ্রাপ্ত সম্পাদক, দৈনিক ইত্তেফাক; জনাব নঈম নিজাম, সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন; জনাব শামসুজ্জামান খান, মহাপরিচালক, বাংলা একাডেমী; প্রফেসর ড. এম শাহ নওয়াজ আলি, সদস্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং মফিদা আকবর, নির্বাহী কমিটির সদস্য, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন। আলোচ্য বিষয় উপস্থাপন করেন প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম-সচিব) জনাব শ্যামল চন্দ্র কর্মকার।

সভার শুরুতে মাননীয় চেয়ারম্যান নবগঠিত ১৮-তম কাউন্সিলের উপস্থিত সকল বিজ্ঞ সদস্যদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে পুনঃ মনোনয়ন পাওয়ায় বিজ্ঞ সদস্যগণও মাননীয় চেয়ারম্যানকে শুভেচ্ছা ও অভিননদন জানান। এরপর কন্ঠশিল্পী আব্দুল জব্বারের মৃত্যুতে উপস্থিত সবাই শোক প্রকাশ করেন। সভায় বিজ্ঞ সদস্যবৃন্দ বলেন যে, বাংলাদেশে প্রেসের স্বাধীনতা নিশ্চিতকরণ এবং সংবাদপত্র ও সংবাদ সংস্থার মান সংরক্ষণ ও উন্নয়নের উদ্দেশ্যে প্রেস কাউন্সিল পূর্বের তুলনায় অনেক গতিশীল হয়েছে। ভবিষ্যতে সংবাদপত্র ও সাংবাদিকদের অভিভাবক হিসাবে প্রেস কাউন্সিলকে আরও শক্তিশালী ও কার্যকর ভূমিকা পালন করতে হবে। এজন্য উপস্থিত সকলেই আন্তরিকতার সহিত একসাথে কাজ করার অভিব্যক্তি পোষণ করেন। পরবর্তীতে কাউন্সিলের বিভিন্ন কমিটি গঠন করা হয় এবং বিজ্ঞ সদস্য জনাব গোলাম সারওয়ারকে প্রেস এপিলেট বোর্ডের সদস্য হিসাবে মনোনয়ন দেয়া হয়। সবশেষে মাননীয় চেয়ারম্যান উপস্থিত সবাইকে ঈদ উল আযহার শুভেচ্ছা জানিয়ে সভা শেষ করেন।

 

ইতিহাসের মহানায়ক স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ২৯ আগস্ট ২০১৭খ্রি: বিকাল ০৫ টায় বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (যুগ্মসচিব) জনাব শ্যামল চন্দ্র কর্মকার এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রেস কাউন্সিলের মাননীয় চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ। আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক ইত্তেফাক এর ভারপ্রাপ্ত সম্পাদক ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য তাসমিমা হোসেন ও বাংলাদেশ প্রেস কাউন্সিল এর সাবেক সদস্য ড. উৎপল কুমার সরকার। উপস্থিত সাংবাদিকবৃন্দের মধ্যে আরও বক্তব্য রাখেন জনাব এস এম জহিরুল ইসলাম, লায়ন এইচ এম ইব্রাহিম ভূইয়া, মাহাবুবুর রহমান শেখ রাসেল ও জিন্নাতুল ইসলাম। আলোচনা সভার শুরুতে উপস্থিত সবাই দাড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদাতবরণকারী সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করেন। আলোচনা সভায় আলোচকবৃন্দ বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অভিন্ন সত্ত্বা। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে একযোগে কাজ করে যেতে হবে।

বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক প্রকাশ ও সংরক্ষণের জন্য নিবন্ধনকৃত পত্রিকায় কর্মরত সাংবাদিকদের নামীয় তালিকা ও প্রেস ক্লাবসমূহের তালিকা নির্ধারিত ছক অনুযায়ী প্রেরণের জন্য সকল জেলা প্রশাসক বরাবর পত্র প্রেরণ করা হয়েছে। পত্রটি দেখার জন্য এখানে ক্লিক করুন।

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা ও মান উন্নয়নের উদ্দেশ্যে ১৯৭৪ সনে বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন প্রণয়ন করেন এবং ১৪ ফেব্রুয়ারি আইনটি গেজেট আকারে প্রকাশিত হয়। বাংলাদেশ প্রেস কাউন্সিল গেজেট প্রকাশের দিনটিকে ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস’ হিসাবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর প্রেক্ষিতে আজ ১৪ ফেব্রুয়ারি ২০১৭, মঙ্গলবার,সকাল ১১.১৫ মিনিটে বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে (৪০, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০) কেক কাটার মধ্য দিয়ে অনাড়ম্বরভাবে দিবসটি উদযাপনের শুভ সূচনা করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু, এমপি ও বাংলাদেশ প্রেস কাউন্সিল এর মাননীয় চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি জনাব শফিকুর রহমান, প্রেস ইনষ্টিটিউটের মহাপরিচালক জনাব শাহ আলমগীর, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রেস) ও প্রেস এপিলেট বোর্ডের সম্মানিত সদস্য জনাব মোঃ মিজান উল আলম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি জনাব শাবান মাহমুদ, প্রেস ইনষ্টিটিউটের সিনিয়র গবেষক শামীমা চৌধুরী এবং প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম সচিব) জনাব শ্যামল চন্দ্র কর্মকার। এসময় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদকবৃন্দ, বিভিন্ন সাংবাদিক সংগঠনের সভাপতি/সাধারণ সম্পাদকগণ এবং বিশিষ্ট নাগরিকবৃন্দ মাননীয় তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু, এমপির হাতে ফুল তুলে দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন। পরবর্তীতে বেলা ১২.০০ টায়মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা জনাব ইকবাল সোবহান চৌধুরী প্রেস কাউন্সিলে উপস্থিত হয়ে সকল সাংবাদিকবৃন্দের সাথে বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস ২০১৭ উপলক্ষে শুভেচ্ছা বিনিময় করেন। এরপর সারাদিন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ বিভিন্ন সাংবাদিক সংগঠনের সভাপতি/সাধারণ সম্পাদকগণ প্রেস কাউন্সিলের মাননীয় চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ এর হাতে ফুল দিয়ে বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস ২০১৭ এর শুভেচ্ছা জ্ঞাপন করেন।

প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার আমন্ত্রণে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া এর সূবর্ণ জয়ন্তী ও ভারতের ‘‘ন্যাশনাল প্রেস ডে, ২০১৬’’ (১৬ নভেম্বর)  উদযাপন অনুষ্ঠানে যোগদানের জন্য বিগত ১৫ নভেম্বর, ২০১৬ইং তারিখে বাংলাদেশ প্রেস কাউন্সিলের মাননীয় চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ এর নেতৃত্বে বাংলাদেশ প্রেস কাউন্সিল হতে ০৪ সদস্যের একটি প্রতিনিধি দল ভারতের নয়াদিল্লী গমন করেন। প্রতিনিধি দলের সদস্য হিসেবে বাংলাদেশ প্রেস কাউন্সিলের বিজ্ঞ দুই সদস্য জনাব রিয়াজউদ্দিন আহমেদ ও ডক্টর উৎপল কুমার সরকার এবং প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম সচিব) জনাব শ্যামল চন্দ্র কর্মকার দিল্লী গমণ করেন। প্রতিনিধি দল ১৬ নভেম্বর, ২০১৬খ্রিঃ তারিখে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া এর সূবর্ণ জয়ন্তী ও ভারতের ন্যাশনাল প্রেস ডে ২০১৬ উদযাপন অনুষ্ঠানে যোগদান করেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া এর সূবর্ণ জয়ন্তী উদযাপন অনুষ্ঠান উদ্ধোধন করেন ভারতের মাননীয় প্রধানমন্ত্রী জনাব নরেন্দ্র মোদী। ১৭ নভেম্বর, ২০১৬খ্রিঃ তারিখে সার্কভূক্ত দেশের প্রেস কাউন্সিল সমূহের মধ্যে জোট গঠনের বিষয়ে সার্কভূক্ত দেশসমূহ হতে আগত প্রতিনিধি দলের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় সংবাদপত্র ও সাংবাদিকতার মান উন্নয়নে সার্ক দেশসমূহের প্রেস কাউন্সিলের মধ্যে পারষ্পরিক সহযোগিতায় কাজ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া ১৮ নভেম্বর, ২০১৬খ্রিঃ তারিখে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া এর পক্ষে মাননীয় চেয়ারম্যান বিচারপতি চন্দ্রমৌলি কুমার প্রসাদ এবং বাংলাদেশ প্রেস কাউন্সিল এর পক্ষে মাননীয় চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

Biography

Reporter Details

বাংলাদেশ প্রেস কাউন্সিলে তালিকাভুক্ত সাংবাদিকদের নামীয় তালিকা দেখার জন্য

এখানে ক্লীক করুন

(পরীক্ষামূলক)

Complaint Submission

বাংলাদেশ প্রেস কাউন্সিলে প্রাথমিক অভিযোগ এখানে দায়ের করুন (Please submit your primary complaint, click below) -

প্রাথমিক অভিযোগ দায়ের করা হলেও নিয়মমাফিক পদ্ধতি অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র সহ সশরীরে উপস্থিত থেকে মামলা দায়ের করতে হবে।

 

Click Here

 

(বাংলায় লিখার জন্য অভ্র ব্যবহার করুন। ডাউনলোড এর জন্য এখানে ক্লীক করুন।)

(For typing BANGLA, please use AVRO. To download AVRO Click Here.)

Update News / Programs

  • 1
  • 2
  • 3
Prev Next

বাংলাদেশ প্রেস কাউন্সিলের ১৮তম কাউন্সিল…

30-08-2017

আজ ৩০ আগস্ট (বুধবার) ২০১৭ইং বাংলাদেশ প্রেস কাউন্সিলের ১৮তম কাউন্সিলের ১ম অধিবেশন মাননীয় চেয়ারম্যান বিচারপতি জনাব মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে কাউন্সিলের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় নব মনোনীত বিজ্ঞ...

Read more

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ…

29-08-2017

ইতিহাসের মহানায়ক স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ২৯ আগস্ট ২০১৭খ্রি: বিকাল ০৫...

Read more

প্রথমবারের মত বাংলাদেশ প্রেস কাউন্সিল দি…

14-02-2017

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা ও মান উন্নয়নের উদ্দেশ্যে ১৯৭৪ সনে বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন প্রণয়ন করেন এবং ১৪ ফেব্রুয়ারি আইনটি গেজেট...

Read more